Islam QA ওয়েবসাইটের জন্য দান করুন

আমরা আশা করছি, আপনাদের ওয়েবসাইট Islam Q&A (ইসলাম জিজ্ঞাসা ও জবাব) কে সাপোর্ট দেয়ার জন্য মুক্তহস্তে দান করবেন; যাতে করে ইনশা আল্লাহ্‌ ইসলাম ও মুসলিম উম্মাহর সেবায় আপনাদের ওয়েবসাইট তার পথ চলা অব্যাহত রাখতে পারে।

পবিত্র হওয়ার পর কয়েক ফোঁটা রক্তপাত হওয়া হায়েয হিসেবে গণ্য নয়

02-04-2022

প্রশ্ন 130021

আমি রমযান মাসের চারদিন রোযা রেখেছি। এরপর আমার হায়েয শুরু হয়েছে। হায়েযের দিনগুলো শেষ হওয়ার পর আমি পবিত্র হয়েছি এবং রোযা রাখা শুরু করেছি। কিন্তু কয়েক ফোঁটা রক্তপাত হয়ে বন্ধ হয়ে গেছে। যখনই আমি পবিত্র হই ও রোযা রাখি তখনই দ্বিতীয়বার গোটা রমযান রক্তপাত হয়। এ ব্যাপারে সঠিক উত্তর কি?

উত্তর

আলহামদু লিল্লাহ।.

আপনি প্রশ্নে যেমনটি উল্লেখ করেছেন বাস্তবে যদি সেটাই হয়ে থাকে তাহলে মাসিক থেকে পবিত্র হওয়ার পর রক্তপাত হওয়া হায়েয হিসেবে গণ্য হবে না। কেননা তা চলমান রক্তপাত নয়। তাই সেটি হায়েযের হুকুম গ্রহণ করবে না। আপনার উপর রোযা রাখা ও নামায পড়া এবং প্রত্যেক নামাযের ওয়াক্ত হলে ওযু করা আবশ্যক; যেমনটি সকল মুস্তাহাযা ও বিরামহীন পেশাব-পায়াখানা-বায়ু গ্রস্ত রোগীর ক্ষেত্রে প্রযোজ্য। এই দিনগুলোতে আপনার রোযা রাখা সহিহ।

আল্লাহ্‌ই তাওফিকের মালিক, আমাদের নবী মুহাম্মদের উপর, তাঁর পরিবার-পরিজন ও সাহাবীবর্গের উপর আল্লাহ্‌র রহমত ও শান্তি বর্ষিত হোক।[সমাপ্ত]

গবেষণা ও ফতোয়া বিষয়ক স্থায়ী কমিটি

শাইখ আব্দুল আযিয বিন আব্দুল্লাহ্‌ বিন বায, শাইখ আব্দুল আযিয আলুশ শাইখ, শাইখ সালিহ আল-ফাওযান, শাইখ বকর আবু যাইদ।

ফাতাওয়াল লাজনাদ দায়িমা, আল-মাজমুআ’ আস্‌ছানিয়া (৯/৮৩)

ঋতুস্রাব ও প্রসব-উত্তরস্রাব রমজানের মাসয়ালাসমূহ
ইসলাম জিজ্ঞাসা ও জবাব ওয়েবসাইটে দেখান